সিএসই CSE সাবজেক্ট রিভিউ

মোঃ মুবাশ্বির হোসেন, জিসান সিদ্দীকি সিয়াম

কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (Computer Science & Engineering) বা সংক্ষেপে CSE বর্তমানে খুবই ট্রেন্ডি একটা সাবজেক্ট। প্যাশনের কারনেই হোক বা হুজুগের বশেই হোক, বর্তমানে শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে থাকছে এই সাবজেক্ট। আসলে বর্তমান যুগ হল তথ্য প্রযুক্তির যুগ। আমাদের দৈনন্দিন জীবনের সকল ক্ষেত্রে প্রযুক্তি যেমন আমাদের জীবনকে অনেক সহজ ও সাবলীল করেছে তেমনি আমরাও প্রযুক্তির ওপর অতিমাত্রায় নির্ভরশীল। আর তথ্য প্রযুক্তির কথা যদি বলি, তবে কম্পিউটার সায়েন্সের কথা না বললেই নয়। CSE সাব্জেকটটি শুধু কম্পিউটার নিয়েই কাজের মধ্যে সীমাবদ্ধ নয়, বরং এর পড়াশোনা এবং প্রয়োগক্ষেত্র অত্যন্ত সুবিন্যস্ত ও বিশাল। এ বিষয়ে বিস্তারিত আলোচনা করার পূর্বে এক নজরে এই সাব্জেক্টের প্রকৃতি এবং এতে কী কী কোর্স করানো হয়, তা দেখে নেওয়া যাক।

কম্পিউটার হার্ডওয়্যার
কম্পিউটার হার্ডওয়্যার

CSE সাব্জেক্টের প্রকৃতি

ডিগ্রীর মান BSC Engineering, MSC Engineering
ডিগ্রী BSC, MSC, Doctorate, PHD etc.
মেয়াদ 4year(BSC), 1.5-2year(MSC)
সেমিষ্টার/ইয়ার 8 semester for BSC(6 months*8, total 4year) or 12 semester (4 months*12, total 4year) or according to University rules)

সিএসই CSE এ কি কি কোর্স পড়ানো হয়?

Computer science and engineering (CSE) হলো কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার সায়েন্স এর ফিল্ডগুলোর একীভূতকরণ। এটা ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং এর সাব-ফিল্ড, যা কম্পিউটার আর্কিটেকচার, প্রসেসর ডিজাইন, অপারেটিং সিস্টেমস, হাই পারফর্মেন্স কম্পিউটিং, প্যারালাল প্রসেসিং, computer networks and embedded systems এর উপর ফোকাস করে।


CSE তে কম্পিউটার সায়েন্স এর কোর সাবজেক্ট যেমন, theory of computation, design and analysis of algorithms, data structures and database systems এগুলোও পড়ানো হয়। এই সাবজেক্ট এর মূল লক্ষ্য হলো ডিসাইনিং, ডেভলপিং এবং মৌলিক সমস্যাগুলো (যেমন, processor architecture design, operating system design, memory management, digital system design, communication protocol design, system software development, application software development and database management) সবচেয়ে কার্যকর এবং দক্ষ উপায়ে সমাধান করা। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং এবং ডাটা সায়েন্সের এর মতো উদীয়মান প্রযুক্তিগুলিও এই প্রোগ্রামগুলির আওতায় আসে। কম্পিউটার সায়েন্সের কোর্সগুলো সাধারণত কিছু হার্ডওয়্যার সহ প্রাথমিকভাবে থিওরি এবং সফটওয়্যার কে কেন্দ্র করে; উচ্চতর বিভাগের কোর্সগুলি সফটওয়্যার এবং থিওরি সম্পর্কিত ক্ষেত্রগুলিতে (যেমন, algorithms, artificial intelligence, cryptography/security, graphics/visualization, numerical and symbolic computing, operating systems/distributed processing, software engineering) বিশেষজ্ঞ হতে প্রচুর স্বাধীনতার অনুমতি দেয়।

কিছু সাইড কোর্স ব্যাতীত মূল কোর্সগুলো বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়েই একই। এক নজরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৪ বছর মেয়াদী BSC Engineering in CSE এর কোর্সগুলো দেখে নেওয়া যাক।

প্রথম সেমিস্টার

CSE 111: Introduction to Computer Systems and Computing Agents

CSE 113 & 114: Structured Programming Language & Lab

EEE 121 & 122: Electrical Engineering & Lab

MAT 131: Matrices, Vector Analysis and Geometry

STA 151:Basic Statistics

দ্বিতীয় সেমিস্টার

CSE 211 & 212: Data Structeres & Lab

CSE 214: Engineering Drawing Lab

EEE 221 & 222: Basic Electronic Devices & Circuits and Lab

MAT 231: Calculas & Differential Equation

PHY 241: Electricity, Magnetism and Optics

MAT 233: Discrete Mathemetics

ENG 271: English

তৃতীয় সেমিস্টার

CSE 311 & 312: Object Oriented Programming Language & Lab

EEE 321 & 322: Digital Logic Design & Lab

MAT 331: Complex Variables, Laplace and Fourier Transformation

STA 351: Probability and Statistical Analysis

ECO 381: Economics.l

চতুর্থ সেমিস্টার

CSE 411 & 412: Design and Analysis of Algorithms & Lab

CSE 413 & 414: Database Systems & Lab

CSE 415 & 416: Microprocessors & Lab

MAT 431 & 432: Numerical Methods & Lab

সিএসই এর কিছু বই
সিএসই এর কিছু বই

পঞ্চম সেমিস্টার

CSE 511 & 512: Operating Systems & Lab

CSE 513 & 514: Data Communications & Lab

CSE 515 & 516: Software Engineering and Design Pattern & Lab

CSE 517: Computer Architecture

CSE 519: Ethics and Cyber Law

ACC 591: Accounting & Management

ষষ্ঠ সেমিস্টার

CSE 611 & 612: Computer Interfacing and Microcontroller & Lab

CSE 613 & 614: Computer Networks & Lab

CSE 615 & 616: Web Engineering & Lab

CSE 617: Theory of Computation

CSE 618: Mobile Apps and Development Lab

EEE 621: Telecommunication Engineering

ENG 672: Technical Writing and Presentation

সপ্তম সেমিস্টার

CSE 700: Project/Thesis

CSE 711 & 712: Compiler & Lab

CSE 713 & 714: Artificial Intelligence & Lab

CSE 715 & 716: Computer Graphics & Lab

CSE 717: Information Security

CSE 718: Industrial Training

CSE 719: Option-1

অষ্টম সেমিস্টার

CSE 800: Project/Thesis

CSE 811 & 812: Digital Image Processing & Lab

CSE 813 & 814: Distributed and Cloud Computing & Lab

CSE 815 & 816: Machine Learning & Lab

CSE 817: Option-2

কেন পড়ব সিএসই CSE?

CSE পড়লে একজন শিক্ষার্থী উচ্চশিক্ষা, ক্যারিয়ার গঠন এসব বিষয়ে প্রচুর সুবিধা পাবে। তাছাড়া, কম্পিউটার বিজ্ঞান একজন শিক্ষার্থীর সামনে অনেক ধরনের রাস্তা খুলে দেয়। কেউ যদি চাকরি করতে চায়, সেই সুযোগ আছে এবং বাড়ছে। কেউ যদি স্বতন্ত্রভাবে কাজ করতে চায়, উদ্যোক্তা হতে চায়, তা-ও সে করতে পারে। আবার কম্পিউটার বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে গবেষণারও সুযোগ আছে অনেক। বাংলাদেশ থেকে যেসব শিক্ষার্থী বিদেশে উচ্চতর পড়াশোনার জন্য যায়, তাদের একটা বড় অংশই কিন্তু কম্পিউটার বিজ্ঞানের স্নাতক। প্রতিদিন কম্পিউটার আগের চেয়েও উন্নত হচ্ছে, তৈরি হচ্ছে আরও নতুন নতুন কাজের সুযোগ। আইটি আউটসোর্সিংয়ের ক্ষেত্রে বিশ্বের প্রথম ৩০টি সম্ভাবনাময় দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। আমাদের দেশে এখনো চাহিদার তুলনায় দক্ষ কম্পিউটার সায়েন্স গ্র্যাজুয়েট অনেক কম। উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশে তথ্য-প্রযুক্তির ব্যবহার বাড়ছে। সাথে সাথে শিল্পে আধুনিকায়ন হচ্ছে। পরমাণু শক্তি কমিশন, Satellite Transmission থেকে Traffic Controlling, E-governance, রেল যোগাযোগ সহ সকল ক্ষেত্রেই কম্পিউটার এর ব্যবহার দিন দিন বাড়ছে। ফলে সকল ক্ষেত্রেই CSE এর চাহিদা ব্যাপক।

সুপার কম্পিউটার
সুপার কম্পিউটার


ভবিষ্যতে কম্পিউটার ইঞ্জিনিয়ারদের চাহিদা বৃদ্ধি পাবে কয়েকগুন। ইন্ডাস্ট্রিগুলো সবই সয়ংক্রিয় হয়ে যাবে। নতুন নতুন ইলেক্ট্রনিক যন্ত্র তৈরি হবে। মানুষ সব কিছুই এখন ঘরে বসে পেতে চায়। ফলে অনলাইন মাধ্যমগুলো দিন দিন জনপ্রিয় বাড়বে। আরো অনেক ধরনের সোশ্যাল নেটওয়ার্কিং সাইট তৈরি হবে। নতুন নতুন সফটয়্যার ও গেমসের চাহিদা বৃদ্ধি পাবে। যে বিষয় গুলো এখন পর্যন্ত এনালগে হচ্ছে সেগুলোতেও কম্পিউটারের ব্যবহার বাড়বে। ফলে আগামী দিন যে সৃজনশীলতা আর উদ্ভাবনী শক্তির মাধ্যমে কম্পিউটার ইঞ্জিনিয়াররা নিজেদের দখলে নিয়ে নেবে তা বলার অপেক্ষা রাখে না। মেকাট্রনিক্স আর রোবটিক্সের মত আরো বিভিন্ন শাখা তৈরি হওয়ার সম্ভাবনাও অনেক।

CSE তে উচ্চশিক্ষার সুযোগ

প্রতি বছরেই অনেক সিএসই গ্রাজুয়েটরা বাইরে উচ্চশিক্ষা নিতে যায়। বেশিরভাগ scholarship PhD degree এর জন্য দেওয়া হয়ে থাকে। America continent এ যেতে চাইলে GRE দিতে হয়। GRE এর ভাল স্কোর এর সাথে সিজিপিএ, এর সাথে ভাল পাব্লিশিং পেপার থাকলে টপ ৫০ ভার্সিটিতে যাওয়া যায়। এই সাবজেক্টে ভাল সিজিপিএ নিয়ে পাশ করলে অনেক স্কলারশিপ পাওয়া যায়। কিন্তু ভাল মানের ভার্সিটিতে না যেতে পারলে সেই ডিগ্রীর সেরকম ভ্যালু থাকবে না। এজন্য সেরা ইউনিভার্সিটিগুলোয় যেতে হলে এই সিজিপিএ খুবই ভাল হতে হয় এবং এক্ষেত্রে যদি কিছু মানসম্মত রিসার্চ পেপারে ভাল আর্টিকেল বা রিসার্চ ওয়ার্ক থাকে, তবে তা অনেক বেশি সহায়ক হয়।
সিজিপিএ কম থাকলেও অনেকে মাস্টার্স এর ফান্ডিং পায়। তখন, মাস্টার্স করতে গিয়ে বিদেশে জব নেয়। আবার অনেকে সিঙ্গাপুর, জাপান, চাইনা, জার্মানী এসব জায়গায় জব পেয়ে চলে যায়। তবে বেশিরভাগ USA তে যাওয়ার চেষ্টা করে।
Massachusetts Institute of Technology (MIT), Harvard University, The University of Melbourne, University of California at Berkeley (UCB), University of Cambridge, University of Oxford, University of Toronto, The University of Queensland, Princeton University, Monash University এর মত বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এ পড়া যায়। স্কলারশিপ নিয়ে বিদেশে পড়াশোনা করার সুযোগ অন্যান্য বিভিন্ন সাব্জেক্টের তুলনায় CSE তে অনেক বেশী।

CSE তে ক্যারিয়ার গড়ার সুযোগ

আধুনিক যুগ হল তথ্য প্রযুক্তির যুগ। প্রযুক্তির উৎকর্ষ সাধনের এই যুগে কম্পিউটার ইঞ্জিনিয়ারের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এই সেক্টরের কর্মক্ষেত্র অনেক বিস্তৃত এবং অন্য যেকোন সাবজেক্টের চেয়ে এইক্ষেত্রে ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে অনেক বেশি অপশন এবং সুযোগ সুবিধা রয়েছে। এখানে কিছু উদাহারন দেওয়া হলঃ

Nasa, সার্নের মত বিভিন্ন বিখ্যাত গবেষনা ইন্সটিটিউটে।
Microsoft, Google, Yahoo, Facebook, Intel এর মত জায়ান্ট কোম্পানিগুলোতে।
Grameen Phone, Banglalink, Robi, Airtel, Teletalk, Citycell প্রভৃতি মোবাইল কোম্পানিতে।
বিভিন্ন ফার্মে Software Engineer & Programmer, IT Professional.
সরকারী বিভিন্ন বিভাগ-বিদ্যুৎ উন্নয়ন অধিদপ্তর, পল্লীবিদ্যুতায়ন বোর্ড, জনস্বাস্থ্য অধিদপ্তর, গণপূর্ত বিভাগ, দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, আবহাওয়া অধিদপ্তর প্রভৃতিতে প্রকৌশলী হিসেবে।
সকল আধুনিক শিল্পকারখানায় প্রসেস কন্ট্রোলিং এ।
Network Administration, System Analyst.
Web Mastering & Developing Company.
Graphics Designer.
Film Industry তে Simulation & Animation ডিরেক্টর
সামরিক বাহিনী।
সরকারী ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা।

প্রাণিবিদ্যা বা জুলজি সাবজেক্ট রিভিউ

দর্শন বা ফিলোসোফি সাবজেক্ট রিভিউ

ইতিহাস সাবজেক্ট রিভিউ : যা জানা চাই

বাংলাদেশ স্টাডিজ সাবজেক্ট রিভিউ : যা জানা চাই

রাষ্ট্রবিজ্ঞান সাবজেক্ট রিভিউ : যা জানা দরকার

সংস্কৃত সাবজেক্টের রিভিউ: যা জানা দরকার

ফরেস্ট্রি সাবজেক্ট রিভিউ : যা জানা দরকার

উন্নয়ন অধ্যয়ন বা ডেভলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট রিভিউ

বিশ্ববিদ্যালয়ে বাংলা সাবজেক্টের রিভিউ

সমাজতত্ত্ব বা সোশিওলজি সাবজেক্টের রিভিউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *