বটবৃক্ষ রোপণের মাধ্যমে জাগরণের যাত্রা শুরু

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন জাগরণ আজ আনুষ্ঠানিক ভাবে আত্মপ্রকাশ করেছে। বিগত কয়েকমাস ধরেই অনানুষ্ঠানিকভাবে তারা তাদের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছিলো।

আজ ৮ই ফাল্গুন সকাল নয়টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রথম শহীদ মিনারে শ্রদ্ধা অর্পনের মাধ্যমে তারা দিনের কর্মসূচি শুরু করে। এরপর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসুর) সামনে নির্ধারিত জায়গায় ব্যবস্থা নেয়া হয় গাছটি রোপণের।
জাগরণের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে এ বৃক্ষরোপণ কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মঞ্জরুল আলম এবং সহকারী প্রক্টর আহসানুল কবির পলাশ।
এরপর বৃক্ষরোপণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান। তিনি বলেন, ” বৃক্ষরোপণ সবসময়ই ভালো কাজ। আশা করি এ গাছ আগামী পঞ্চাশ বছর পরও মানুষকে তার ছায়া দিয়ে যাবে।”

For More: ভাষার মাসকে ঘিরে জাগরণের পরিকল্পনা

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক বলেন, “গাছটির পরিচর্যা আমাদের নিজেদেরই করতে হবে। এটা সবার সম্পত্তি।”

সহকারী প্রক্টর আহসানুল কবির পলাশ বলেন, “এ ধরনের চমৎকার উদ্যোগ গ্রহণের জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। গাছ লাগিয়ে পরিবেশের সুরক্ষা নিশ্চিত করা আমাদের সকলের দায়িত্ব। আসুন বেশি বেশি গাছ লাগাই।”

CUCSU Building

সংগঠনটির পক্ষে নওশিন আনোয়ার জানান, “এ গাছটি আমাদের জন্য অমূল্য। আমরা চাই এ গাছটি তার ছায়ায় ঘিরে রাখুক চাকসু প্রাঙ্গণ। সবার মিলনমেলার স্থান তৈরী হোক এটি। আর এই গাছটি রোপণের মধ্য দিয়েই আনুষ্ঠানিকভাবে আমরা আমাদের সংগঠন, জাগরণের আত্মপ্রকাশ ঘোষণা করছি।”
সংগঠনটির অন্যতম সংগঠক মোঃ এমরান আশিক বলেন, “গাছটির নাম আমরা ঠিক করেছি মহীরূহ। এটি ২৮ হাজার শিক্ষার্থীর সবার। সবাই এটিকে নিজের মতো করে পরিচর্যা করবে আশা করছি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *