১৫ হাজার টাকার বেশি বেতন হলে ব্যাংকে দিতে হবে

কোনো প্রতিষ্ঠানের কর্মীর বেতন ১৫ হাজার টাকার বেশি হলে তাও ব্যাংকের মাধ্যমে দেওয়া বাধ্যতামূলক করা হচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে। এ ছাড়া ব্যাংক বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে মাসিক বাসা ভাড়া প্রদান বাধ্যতামূলক করছে সরকার। আগামী অর্থবছর থেকে এ নিয়ম চালু হতে যাচ্ছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে আজকের ২০২১-২২ অর্থবছরের বাজেট বক্তব্যে এ প্রস্তাবটি উত্থাপন করতে পারেন। আজ বৃহস্পতিবার (৩ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হবে।

বর্তমানে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে ১৬ হাজার টাকা পর্যন্ত বেতনধারী কর্মীদের ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বরের (টিআইএন) জন্য রেজিস্ট্রেশন করতে হয়। এ ছাড়া তাদের আয়কর দেওয়ার নিয়ম রয়েছে। অপরদিকে বর্তমানে ২৫ হাজার টাকা বাসা ভাড়া ব্যাংকের মাধ্যমে প্রদানের নির্দেশনা রয়েছে।

এনবিআরের একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ লেনদেনের ক্ষেত্রে ব্যাংকিং ব্যবস্থা বাধ্যতামূলক করার বিষয়ে কাজ করছে সরকার। নতুন এই প্রস্তাব পাস হলে অন্য কোনো উপায়ে অর্থ লেনদেনের সুযোগ বন্ধ হয়ে যাবে। এটি অমান্য করলে জরিমানাসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে এনবিআর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *