তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখ

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে আয়করের আওতায় নিয়ে আসার পরিকল্পনা করেছে সরকার। ২০২১-২২ অর্থবছরের জন্য এবারের বাজেটে এমন প্রস্তাব সংসদে উত্থাপন করেছেন অর্থমন্ত্রী। তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর যে কারও আয় সাড়ে ৩ লাখ টাকার বেশি হলেই দিতে হবে আয়কর।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেল ৩টায় ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সংসদে প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ‘২০২১-২২ অর্থবছরের জন্য ব্যক্তি শ্রেণির করদাতার জন্য বিদ্যমান করহার অপরিবর্তিত রাখার প্রস্তাব করছি। ব্যক্তি শ্রেণির করদাতার জন্য বিদ্যমান এই করহার তৃতীয় লিঙ্গের করদাতাদের জন্যও প্রযোজ্য ছিল।’

তৃতীয় লিঙ্গের করদাতাদের সামাজিক আত্তীকরণের লক্ষ্যে বিশেষ বিধান চালুর পাশাপাশি তাদের করমুক্ত আয়ের সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা করার প্রস্তাব করেন মন্ত্রী।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া বাজেট অধিবেশনে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রীদের মধ্যে উপস্থিত রয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আইনমন্ত্রী আনিসুল হক, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ড হাছান মাহমুদ প্রমুখ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *